জামেয়া ওয়েবসাইট

রবিবার-৪ঠা রমজান, ১৪৪৪ হিজরি-২৬শে মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ-১২ই চৈত্র, ১৪২৯ বঙ্গাব্দ

বাংলাভাষায় সর্ববৃহৎ সীরাত বিশ্বকোষ প্রকাশ

বাংলাভাষায় সর্ববৃহৎ সীরাত বিশ্বকোষ প্রকাশ

(৩৯-এর ৩য় কলামের পর)

প্রসঙ্গত ইসলামের আত্মপ্রকাশের আগে আরব উপদ্বীপের অধিবাসী, তাদের জীবনচিত্র, সামাজিক আচরণ ও বিচরণ এবং তাদের যাবতীয় বৈশিষ্ট্যাবলি ছাড়াও আশপাশের সবগুলো জাতি ও সম্প্রদায়ের রূপরেখা তুলে ধরা হয়েছে। মূলত মানবেতিহাসের সর্বশ্রেষ্ঠ ব্যক্তিত্ব ও সর্বোজ্জ্বল অধ্যায়ের সূচনালগ্নের প্রেক্ষাপট পাঠকের কাছে তুলে ধরতেই এগুলোর আলোচনা আনা হয়েছে। রাসুল (সা:)-এর সৌভাগ্যময় জন্ম এবং তাকে প্রেরণের জন্য আল্লাহ তাআলা কী কারণে আরব-উপদ্বীপই বিশেষভাবে নির্বাচন করলেন, মহান আল্লাহর সেই গভীর প্রজ্ঞাময় সিদ্ধান্ত সবার কাছে বোধগম্য হওয়ার জন্যও এভাবে ধারা-বর্ণনা দেওয়া হয়েছে।

সীরাত বিশ্বকোষটি মধ্যপ্রাচ্যভিত্তিক প্রকাশনাপ্রতিষ্ঠান দারুস সালামের উদ্যোগে গবেষক, স্কলার ও উলামায়ে কেরামের একটি সমন্বিত বোর্ড রচনা করেছে। বাংলাভাষী পাঠকের কথা বিবেচনা করে দেশের অন্যতম বৃহৎ ইসলামী প্রকাশনী ‘মাকতাবাতুল আযহার’ একটি দক্ষ অনুবাদটিমের সহায়তায় এবং সুদক্ষ সম্পাদকের নিবিড় তত্ত্বাবধানে বইটির প্রাঞ্জল ও সাবলীল বাংলানুবাদের কাজ সম্পন্ন করেছে।

অনুবাদ ও সম্পাদনায় যারা ছিলেন, তারা প্রত্যেকেই বর্তমান সময়ের প্রতিশ্রুতিশীল, যোগ্য ও বিজ্ঞ। মহানবী (সা:)-এর জীবনের জ্ঞানতাত্ত্বিক ও চৈন্তিক বৈশিষ্ট্যগুলো এবং তার কর্মময় জীবনের সবগুলো অধ্যায় পাঠকের কাছে নিখুঁতভাবে ও সুখপাঠ্য করে ফুটিয়ে তুলতে তারা যথাযোগ্য চেষ্টা করেছেন।

এ গ্রন্থে রাসুল (সা:)-এর জীবনবৃত্তান্তের আদ্যোপান্ত তারিখ ও সময়ক্রমের সমন্বয় রক্ষা করে সংকলন করা হয়েছে। যেন বর্ণনাশৈলী ও প্রভাব বিস্তারের বিচারে রাসুল (সা:)-এর পবিত্র জীবনের বিভিন্ন পর্যায়, ঘটনাপ্রবাহ ও তথ্যচিত্রগুলো পাঠকের মননে সহজে গেঁথে যায়।

গ্রন্থ: সীরাত বিশ্বকোষ

খণ্ড সংখ্যা: ১১

সর্বমোট পৃষ্ঠা: ৬৬৫৬

কাগজ: ৮০ গ্রাম কালার অফসেট

প্রকাশনা: মাকতাবাতুল আযহার, মধ্য বাড্ডা, ঢাকা

সার্বিক যোগাযোগ: ০১৯২৪০৭৬৩৬৫

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on print
Print

সর্বশেষ