ফতওয়া বিভাগ
আল-জামিয়া আল-ইসলামিয়া পটিয়া, চট্টগ্রাম
মোবাইল: ০১৮৫৬-৬১৮৩৬৭
ই-মেইল: daruliftapatiya@gmail.com ,পেইজলিংক: @islamiclaw.patiya
ঈমান-আকীদা সমস্যা: আল্লামা আবুল হাসান বুসীরী (রহ.)-রচিত কসীদায়ে বুরদা নামক কিতাবের শেষান্তে প্রদত্ত দুআয়ে সুরিয়ানী শিরোনামে কিছু কবিতা আছে, যা ইসমে জালালীকে আটার গুটি করে নির্দিষ্ট সংখ্যায় (২০০ বা ২৫০ বার) পড়া হয়। যা খতমে সুরিয়ানী নামে প্রসিদ্ধ। বিভিন্ন এলাকায় রাতের বেলায় কয়েকজন আলেম দিয়ে পড়ানোর প্রচলন আছে। মানুষ বিভিন্ন বালা-মুসীবতে ও বিভিন্ন উদ্দেশ্যে তা পড়িয়ে থাকে। অধিকাংশ ক্ষেত্রে এটা কার্যকরী হয়ে থাকে।
উল্লেখ্য যে, দুআয়ে সুরিয়ানী খতমের পর শায়খ আবদুল কাদের জিলানী (রহ.) রচিত খতমে গাউসিয়া পড়া হয় (যা বাহ্যিক দৃষ্টিকোণ থেকে কেউ কেউ শিরক মিশ্রিত বলে মন্তব্য করে থাকেন) এবং রাতের শেষে দুআ করা হয়। এখন আমার জানার বিষয় হল, উক্ত খতম শরীয়তসম্মত কি না?
মুহাম্মদ মামুন
নাঙ্গলকোট, কুমিল্লা
শরয়ী সমাধান: প্রশ্নোল্লিখিত খতমে সুরিয়ানী নামক পদ্ধতি শরীয়তসম্মত নয়। কেননা তা কুরআন-হাদীস, ফিকহ ও ফতওয়ার কিতাবাদিতে উল্লেখ নেই, বরং তা ধর্মীয় আবরণে একটি বিদআতে সাইয়িআ ও কুসংস্কার মাত্র। সুতরাং তা থেকে বিরত থাকা দরকার।
সূরা আল-মায়িদা: ৩; বুখারী শরীফ: ১/২০৩; মিরকাত: ১/৩৭৭
তাহারত-পবিত্রতা
সমস্যা: আজকাল অনেকে এমনভাবে বাড়ি বানায় যে, বাড়ির নিচে বাথরুমের টাংকি থাকে। এ অবস্থায় ওই বাড়ির প্রথম ফ্লোরে নামায পড়া জায়েয হবে কি না?
আহমদ কাইসার
রামু, কক্সবাজার
শরয়ী সমাধান: এ অবস্থায় পায়খানা বা নাপাকির গন্ধ ও রং ইত্যাদি কোনো আলামত প্রকাশ হয় না তাই তার ওপর নামায পড়া বৈধ হবে।
ফাতাওয়া আলমগীরী: ১/৬২; আলমুহীতুল বুরহানী: ২/২০
সমস্যা: আমি একদিন কল থেকে অযু করছিলাম। অযুুর পানিগুলো একটি জগে জমা হচ্ছিল। অযু শেষ হতেই ট্যাংকের পানি শেষ হয়ে যায়। আমার কাপড়ের একটা অংশে পেশাব লেগে ছিল। আমি জগের জমা পানি দিয়ে কাপড় পরিষ্কার করে নামায পড়েছি। এখন এক আলেম বলছেন, অযুতে ব্যবহৃত পানি দ্বারা নাপকি পরিষ্কার করলে নাকি তা পাক হয় না। এখন ওই আলেমের কথা সঠিক কি না? জগের জমা পানি দিয়ে উক্ত কাপড় পরিষ্কার করা যাবে কি না?
আশরাফুল ইসলামচন্দনাইশ, চট্টগ্রাম
শরয়ী সমাধান: উল্লিখিত ঘটনায় জগের পানি দিয়ে আপনি আপনার কাপড় পরিষ্কার করার কারণে কাপড় পরিষ্কার হয়ে গেছে। উক্ত আলেমের কথা সঠিক নয়। কারণ অযুর ব্যবহৃত পানি দ্বারা নাপাকি পরিষ্কার করা জায়েয। কিন্তু ওই পানি দ্বারা অযু-গোসল করা জায়েয নয়।
ফতওয়া আলমগীরী: ১/৪১; মারাকিল ফালাহ: ৮৭
সালাত-নামায
সমস্যা: কাজের ব্যস্ততার কারণে আমি প্রায় সময় নামাযে মাসবুক হই। ইমাম সাহেব সালাম ফেরানোর পর যখন বাকি নামায পড়তে দাঁড়াই, তখন অনেক সময় কয় রাকআত ছুটে গেছে মনে থাকে না। তখন আমার সাথে নামাযে শরীক হওয়া পাশের মুসল্লীদের অনুসরণ করে তারা যত রাকআত পড়ে তত রাকআত পড়ে সালাম ফেরাই। এর দ্বারা নামায হয়ে যাবে কি না?
মাসউদুর রহমান
নেত্রকোণা
শরয়ী সমাধান: কত রাকআত ছুটেছে তা মনে না থাকলে পাশে মুসল্লীকে লক্ষ করে সে অনুযায়ী নামায পূর্ণ করা জায়েয আছে। এভাবে নামায আদায় করলে তা আদায় হয়ে যাবে। তাই আপনার নামাযও হয়ে যাবে।
ফতওয়ায়ে কাযীখান: ১/১০৪
ওয়াকফ-মসজিদ
সমস্যা: আমাদের বাজারের একটি মসজিদ আছে খুব ছোট যেখানে মুসল্লী সংকুলান হয় না, তাই আমরা এটাকে ভেঙে অন্য স্থানে মসজিদ করতে চাই এবং পূর্বের জায়গায় দোকানপাট বানাতে চাই। এক্ষেত্রে শরীয়তের হুকুম কী?
আবদুন নুর
নবী নগর, বি বাড়িয়া
শরয়ী সমাধান: স্মরণ রাখতে হবে যে, কোনো মসজিদের ওয়াকফিয়া স্থানে পাঁচ ওয়াক্ত নামায জামায়াতের সাথে চালু হলে তা পাতাল থেকে আকাশ পর্যন্ত কিয়ামত পর্যন্ত মসজিদ হিসেবে গণ্য হয়ে যায় । ওই স্থান মসজিদের কাজ ব্যতীত অন্য কাজে ব্যবহার করা যাবে না। তাই পূর্বের মসজিদকে বহাল রেখে সুবিধার জন্য অন্য স্থানে মসজিদ বানাতে পারবে তবে পূর্বের মসজিদকেও বহাল রাখতে হবে। কোনো দোকান ইত্যাদি বানানো যাবে না।
আদ-দুররুল মুখতার: ৪/৫৫৫; বাহরুর রায়েক: ৫/২৫০
সমস্যা: আমাদের এলাকায় খুব পুরাতন একটি মসজিদ ছিল, যেখানে আমরা নামায আদায় করতাম, কিন্তু বর্তমানে মসজিদটিকে সংস্কার করার জন্য ভেঙে ফেলা হয়েছে। এখন মসজিদসংলগ্ন নূরানী মাদরাসায় মুসুল্লীগণ অস্থায়ীভাবে পাঁচ ওয়াক্ত নামায ও জুমা আদায় করতে পারবে কি না?
নুরুল কাদের
আনোয়ারা, চট্টগ্রাম
শরয়ী সমাধান: ইসলামি শরীয়তে জুমার নামায ও অন্যান্য নামায সহীহ হওয়ার জন্য মসজিদটি ওয়াকফিয়া হওয়া শর্ত নয়, সুতরাং পুরাতন মসজিদ ভেঙে ফেলার কারণে পার্শবর্তী নূরানী মাদরাসাতে নামায আদায় করা সহীহ ও শুদ্ধ হবে।
মিশকাত: ১/৫৪; ফতওয়ায়ে কাযীখান ৫/৭১১
যাকাত-সদকা
সমস্যা: হুযুর! আমি ঢাকার সাভারে এক বিঘা জমি সর্বমোট ১৪ লক্ষ টাকা দিয়ে ক্রয় করি এবং আমি সরকারি চাকুরিজীবী হিসেবে অবসর গ্রহণের পর ঢাকাতেই সরকারের পক্ষ থেকে একটা প্লট পাওয়ার আশা রাখি। তাই আমার ইচ্ছা হলো যে, ওই জমি বিক্রি করে উক্ত প্লটে বাড়ি বানাবো।
উল্লেখ্য যে, আমি উক্ত জমিকে এক বারই বিক্রি করবো শুধু, বার বার বিক্রি করে ব্যাবসা করা উদ্দেশ্য নয়। অতএব, এখন আমার জানার বিষয় হলো যে, উক্ত জমির ওপর যাকাত আসবে কি না?
আমজাদ চৌধুরী
সাভার, ঢাকা
শরয়ী সমাধান: প্রশ্নে উল্লিখিত বিষয়ে যেহেতু উক্ত জমি ক্রয় করার সময় তার দ্বারা কোনো ব্যবসা করার উদ্দেশ্য আপনার ছিল না বরং সরকারের পক্ষ থেকে পাওয়া প্লটের ওপর এ জমি বিক্রি করে আপনার বসত-বাড়ি নির্মাণ করার পরিকল্পনা করেছেন। তাই আপনার ও জমি ব্যবসায়ী জমি হবে না এবং এর ওপর ইসলামি শরীয়ত মতে যাকাতও আসবে না। কেননা ইসলামি শরীয়তে জায়গা-জমি, ব্যবহারের গাড়ি এবং বসতবাড়ি ইত্যাদির ওপর যাকাত ওয়াজিব হয় না যতক্ষণ পর্যন্ত এর দ্বারা ব্যাবসা করা উদ্দেশ্য না হয়।
আল-ফিকহুল হানাফী: ১/৩৩৫; ফতওয়ায়ে আলমগীরী: ১/২৫০; বাহরুর রায়েক: ১/৩৭৮
নিকাহ-তালাক
সমস্যা: আমি একটি মেয়েকে ভালবাসতাম। একদিন আমাদের গ্রামের একটি মেয়ে পাগল হয়ে গেছে শুনে সবার মতো আমি ও আমার প্রেমিকা সেখানে উপস্থিত হই। কিছুক্ষণ পর পাগল মেয়েটি আমাদের দু’জনকে ডেকে উভয়ের মাঝে বিয়ে করে ফেলার কথা বললে আমরা তাৎক্ষণিকভাবে মোহর ধার্য করা ছাড়াই শত শত লোকের সামনে ইজাব ও কবুল করে ফেলি। কিন্তু আমার মা বাবা এ বিয়ে মেনে নিতে রাজি হচ্ছেন না। এখন আমাদের বিয়ে সহীহ হয়েছে কি না?
আবদুল্লাহ
টাঙ্গাইল
শরয়ী সমাধান: উল্লিখিত ঘটনায় যে মেয়ে ও পুরুষের সাথে অনেক লোকজনের উপস্থিতিতে আকদে নেকাহের ইজাব কবুলের কাজ সম্পন্ন হয়েছে, তারা যদি সাবালক-সাবালিকা হয়, তখন আমাদের হানাফী মাযহাব মতে উভয়ের মধ্যে আকদে নিকাহ সহীহ হয়ে গেছে। কারণ বিয়ের মধ্যে আসল হলো ইজাব ও কবুল। বিয়ের মধ্যে মোহর উল্লেখ না করলে মোহরে মিসিল ওয়াজিব হয় অর্থাৎ উক্ত মেয়ের আপন বোন বা চাচাতো বোন, জেঠাতো বোন প্রমুখ যারা রূপে-গুনে তার সমান, তাদের সমপরিমাণ মোহর ওয়াজিব হবে। এখন মা ও বাবার জন্য এ বিয়েকে মেনে নেওয়া উচিত আর ছেলের জন্য মাতা-পিতাকে রাজি করার চেষ্টা করা একান্ত জরুরি। ফতওয়ায়ে শামী: ১০/৪৮৯; হিদায়া: ২/২০৩
সমস্যা: বদিউর রহমান নামক এক ব্যক্তি তার প্রথম স্ত্রী মারা যাওয়ার পরে দ্বিতীয় স্ত্রীকে বিয়ে করে অতঃপর সেও মারা যায়। এরপরে তৃতীয় আরও একজন স্ত্রী গ্রহণ করে এবং তার থেকে কোনো সন্তান হওয়ার আগেই বদিউর রহমান মারা যায়। এখন প্রশ্ন হল, বদিউর রহমানের প্রথম স্ত্রীর এক কন্যা অন্য জায়গায় বিয়ে দেওয়ার পরে উক্ত কন্যাটি মারা যায়, এখন সে কন্যার স্বামী তার শশুরের তৃতীয় স্ত্রীকে বিয়ে করতে চায়। শরীয়তের হুকুম কী?
দেলোয়ার হোসাইন উখিয়া, কক্সবাজার
শরয়ী সমাধান: উল্লিখিত ঘটনায় উক্ত কন্যার স্বামী তার শাশুড়ি অর্থাৎ তার স্ত্রীর সৎমায়ের সাথে বিয়েবন্ধনে আবদ্ধ হতে পারবে। এতে সন্দেহ করার কোনো কারণ নেই।
আদ-দুররুল মুখতার: ২/৩৯০
বিভাগীয় নোটিশ
দৈনন্দিন জীবনের যেকোনো সমস্যার শরয়ী সমাধান জানতে আল-জামিয়া আল- ইসলামিয়া পটিয়ার ফতওয়া বিভাগে প্রশ্ন পাঠাতে পারেন। এজন্য সরাসরি যোগাযোগ বা বিভাগের জন্য নির্দিষ্ট ফোনে যোগাযোগ করুন। প্রশ্ন পাঠাতে পারেন আমাদের ই-মেইল বা ফেসবুক ফ্যান-পেইজেও।
★ফতওয়া বিভাগ★
আল-জামিয়া আল-ইসলামিয়া পটিয়া, চট্টগ্রাম।
ই-মেইল: daruliftapatiya@gmail.com
পেইজলিংক: @islamiclaw.patiya
ফোন নং: ০১৮৫৬৬১৮৩৬৭ ০১৭০৩৮৩৯৯৯৭
মুফতি আহমদুল্লাহ দা.বা. ০১৭১৫৫০১৫৪০
মুফতি শামসুদ্দীন জিয়া ০১৮১৯৬৬৫১১৩
মুফতি জসিম উদ্দীন দা. ০১৮১১৬১০৫৫৪
মুফতি মানযুর সিদ্দিক ০১৮১৯৯৮০৯৮৬